Wellcome to National Portal
Main Comtent Skiped

Vision and Mission

ভিশন:

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকল্পে বাংলাদেশের সকল পর্যায়ের প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের পেশাগত দক্ষতা ও গুণগত মানউন্নয়নে উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং SDG -২০৩০ এ উল্লেখিত একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করা।

মিশন:

  • প্রাথমিক শিক্ষার সুযোগ সম্প্রসারণ ও গুণগতমান উন্নয়নের মাধ্যমে মানিকগঞ্জ জেলার সকল শিশুর জন্য সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ।
  • ১৮ মাস ব্যাপি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন (DPED) প্রশিক্ষণ প্রদান।
  • ৬ মাস ব্যাপি নিজ বিদ্যালয়ে অনুশীলনরত শিক্ষকদের Internship কার্যক্রম মনিটরিং ও প্রয়োজনীয় Feedback প্রদান।
  • মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের A2I প্রকল্পের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ICT in Education বিষয়ক প্রশিক্ষণ প্রদান।
  • কর্মরত শিক্ষকদের বিভিন্ন সময়ে স্বল্পকালীন প্রশিক্ষণ প্রদান।
  • প্রাথমিক শিক্ষায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারিদের স্বল্পকালীন প্রশিক্ষণ প্রদান।
  • উপজেলা রিসোর্স সেন্টার (URC) এ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের স্বল্পকালীন বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, মনিটরিং ও প্রয়োজনীয় Feedback প্রদান।
  • পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় ও নির্বাচিত ২০ টি প্রশিক্ষণ বিদ্যালয়ের মাধ্যমে প্রশিক্ষনরত শিক্ষার্থী-শিক্ষকদের পাঠদান কার্যক্রম বাস্তবায়ন।
  • PTI ও URC কর্মকর্তাদের নিয়মিত বিদ্যালয় পরিদর্শন ও প্রয়োজনীয় Feedback প্রদান।


কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives):

সুপারিনটেনডেন্ট এর কার্যালয় মানিকগঞ্জ পিটিআই এর  কৌশলগত উদ্দেশ্যসমূহ:

  • সার্বজনীন ও বৈষম্যহীন প্রাথমিক শিক্ষা সস্প্রসারণ;
  • মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ;
  • প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনার উন্নয়ন (বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা)।


আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

  • দাপ্তরিক কর্মকান্ডে স্বচ্ছতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণ;
  • কর্ম-সম্পাদনে গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি;
  • আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন ;


কার্যাবলি  (Functions):

  • প্রাথমিক শিক্ষা সংক্রান্ত পরিপত্র ও  নীতিমালা বাস্তবায়ন;
  • প্রাথমিক শিক্ষাস্তরের শিক্ষাক্রম পরিমার্জনে সহায়তাকরণ;
  • প্রাথমিক শিক্ষাসংক্রান্ত গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রমে নেতৃত্ব প্রদান;
  • বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন নিশ্চিতকরণ;
  • কাঙ্খিত শিখনফল অর্জন।
  • যথাযথ মনিটরিং;